হুমকিতে নত করবে না তুরস্ক: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেব এরদোয়ান বিজয় দিবসের ভাষণে স্পষ্টভাবে  ভূমধ্যসাগরে তুরস্ক কোনও হুমকিতে মাথা নত করবে না। আনাদোলু এজেন্সিতে প্রকাশিত খবরে বলা হয়েছে, গ্রিসের প্রতি ইঙ্গিত করে এই মন্তব্য করেছেন তিনি।

ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে তুরস্কের সঙ্গে গ্রিসের উত্তেজনা চলছে। এরইমধ্যে আইওনিয়ান সাগরে আঞ্চলিক জলসীমা ৬ নটিক্যাল মাইল থেকে বাড়িয়ে ১২ নটিক্যাল মাইল করার ঘোষণা দিয়েছে গ্রিস। আর এতেই ক্ষুব্ধ হয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

রবিবার বিজয় দিবস উপলক্ষে আধুনিক তুরস্কের জনক কামাল আতাতুর্কে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন এরদোয়ানসহ সরকারের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

এক বার্তায় এরদোয়ান বলেন,  ‘তুরস্ক বিশেষত ভূমধ্যসাগরের বিষয়ে কোনও হুমকি-ধমকিতে মাথা নত করবে না। বরং আন্তর্জাতিক আইন ও দ্বিপক্ষীয় চুক্তির আলোকে নিজেদের অধিকার সংরক্ষণ করবে।’

এদিকে তুরস্কের প্রধানমন্ত্রী ক্রিয়াকোস মিতসোটাকিস বলেন, সরকার আইওনিয়ান সাগরে ইতালির মুখোমুখি গ্রিসের আঞ্চলিক জলসীমা দ্বিগুণ করার একটি বিল জমা দেওয়ার পরিকল্পনা করছে। ভবিষ্যতে অন্যান্য সামুদ্রিক এলাকায় গ্রিস তার আঞ্চলিক জলসীমা বর্ধিত করবে।

সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে মিশর ও সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এরপরই তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য অতিমাত্রায় তৎপর হয়ে উঠেছে। আর এতেই তুরস্ক সরকার কড়া হুঁশিয়ারি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *