কাশ্মিরে ২০ মিটার দীর্ঘ সুড়ঙ্গের সন্ধান

ভারত শাসিত কাশ্মিরের সীমান্ত বেড়ার কাছে একটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছে দেশটির সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফ। জম্মুর ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমানায় থাকা বেড়ার কাছে বালির বস্তা দিয়ে লুকানো ২০ মিটার দীর্ঘ এই সুড়ঙ্গটির খোঁজ পাওয়া যায় বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা। বস্তায় পাকিস্তানি চিহ্ন থাকার কথা জানিয়ে বিএসএফ কর্মকর্তারা বলছেন, এ ধরণের সুড়ঙ্গ ব্যবহার করে অস্ত্র ও মাদক পাচার করা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই ধরণের আরও সুড়ঙ্গের সন্ধানে ওই এলাকায় ব্যাপক তল্লাশি শুরু হয়েছে বলেও জানান ভারতীয় কর্মকর্তারা। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জম্মুর সাম্বা সেক্টরে গত বৃহস্পতিবার সুড়ঙ্গটির সন্ধান পায় ভারতীয় বাহিনী বিএসএফ। সীমান্ত বেড়া থেকে ভারতের অভ্যন্তরে প্রায় ৫০ মিটার দূরে সুড়ঙ্গটি পাওয়া যায়। পরে সেটি পরীক্ষা করে এর মুখে প্লাস্টিকের বালির বস্তা পায় বাহিনীর সদস্যরা। প্রায় ২৫ ফুট গভীর সুড়ঙ্গটির মুখে রাখা বস্তাগুলোতে ‘করাচি ও শাখারগড়’ লেখা রয়েছে বলেও জানান তারা।

বিএসএফ’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি অবিরাম বৃষ্টিপাতের পর কয়েকটি স্থানে মাটি দেবে যাওয়া দেখতে পেয়ে সুড়ঙ্গের অবস্থান থাকতে পারে বলে সন্দেহ করেন বাহিনীর সদস্যরা। পরে সেটির অবস্থান নিশ্চিত হওয়ার পরই সুড়ঙ্গটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়। নির্মাণাধীন সুড়ঙ্গটি প্রায় ২০ মিটার দীর্ঘ ছিল বলে জানান কর্মকর্তারা।

উল্লেখ্য, এর আগেও জম্মু সীমান্তে সুড়ঙ্গে সন্ধান পেয়েছে বিএসএফ। গত জুনে বিএসএফ জম্মুর কাঠুয়া জেলায় একটি ড্রোন ভূপাতিত করে। ড্রোনটিতে যুক্তরাষ্ট্রের তৈরি আধা স্বয়ংক্রিয় বন্দুক ও চীনে নির্মিত সাতটি গ্রেনেড পাওয়া যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *