ইরাকের তাজি ঘাঁটি ছাড়ল মার্কিন সেনারা

অবশেষে ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলের তাজি ঘাঁটি থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করা হয়েছে। এরইমধ্যে ঘাঁটিটি ইরাকি নিরাপত্তাবাহিনী কাছে হস্তান্তর করা হয়েছে।

রোববার তাজি ঘাঁটিটি ইরাকি নিরাপত্তাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এর আগে বেশ কয়েকবার এ ঘাঁটিতে মোতায়েন মার্কিন সেনাদের লক্ষ্য করে রকেট হামলা হয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর বিবৃতিতে বলেছে, দীর্ঘ পরিকল্পনার আওতায় ঘাঁটি থেকে সেনা প্রত্যাহার করা হয়েছে এবং এটি হয়েছে ইরাক সরকারের সঙ্গে সমন্বয় করে। বিবৃতিতে বলা হয়, তাজি ঘাঁটিতে ২,০০০ মতো সেনা ছিল যাদের বেশিরভাগই চলতি গ্রীষ্মকালে ঘাঁটি ছেড়ে চলে গেছে।

মার্কিন সামরিক বাহিনীর বিবৃতিতে আরো বলা হয়েছে, ঘাঁটির সরঞ্জামাদি থেকে শুরু করে সবকিছু ইরাকি নিরাপত্তাবাহিনীর কাছে হস্তান্তর করার পর ঘাঁটির অবশিষ্ট সেনাদেরকে আগামী কয়েকদিনের মধ্যে প্রত্যাহার করা হবে।

ইরাকের জয়েন্ট অপারেশন্স কমান্ডের মুখপাত্র মেজর জেনারেল তাহসিন আল-খাফাজি বলেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং আমেরিকার সেনারা ইরাকি সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিত কিন্তু এখন থেকে ঘাঁটিটি সম্পূর্ণভাবে ইরাকি নিরাপত্তাবাহিনীর নিয়ন্ত্রণে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *