সেপ্টেম্বরেই বাজারে আসছে ‘অদৃশ্য’ ক্যামেরার ফোন

শখের বশে যারা ছবি তোলেন, তাদের বেশিরভাগই স্মার্টফোনের ওপর নির্ভর। বিশ্বজুড়ে এমন ফটোগ্রাফারের সংখ্যা বেড়েই চলছে। বিষয়টি নিয়ে ভালোভাবেই মাথা ঘামাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাইতো বাড়তে বাড়তে মোবাইলে ক্যামেরার সংখ্যা সাতে পৌঁছেছে। তার মধ্যেও পপআপ, ওয়াইডসহ কত বাহার! এ তালিকায় সর্বশেষ যোগ হয়েছে আন্ডার ডিসপ্লে (অদৃশ্য) ক্যামেরা।

ডিসপ্লেতে লুকানো অর্থাৎ আন্ডার ডিসপ্লে ক্যামেরার ফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে চীনা প্রতিষ্ঠান জেডটিই। এছাড়া এ ফোনটির স্ক্রিনে থাকবে না কোনো নচ। নতুন প্রযুক্তির এই ফোনের নাম দেয়া হয়েছে ‘জেডটিই এক্সন ২০’।

জেডটিই জানিয়েছে, নতুন প্রযুক্তির এই স্মার্টফোন উন্মোচন করা হবে ১ সেপ্টেম্বর। উন্মোচিত হলে এটিই হবে ‘বিশ্বের প্রথম’ বড় পরিসরে উৎপাদিত পর্দার নিচে সেলফি ক্যামেরার ফাইভ-জি স্মার্টফোন।

ক্যামেরা থাকবে আন্ডার ডিসপ্লে অর্থাৎ ডিসপ্লের ভেতরেই। যদিও ফোনটির ক্যামেরা কত মেগাফিক্সেলের হবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। ফোনটি নিয়ে এরইমধ্যে আলোচনা সৃষ্টি হয়েছে। প্রযুক্তিবিদরা বলছেন, আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন ভালো হবে না। কেননা, ক্যামেরা ডিসপ্লের নিচে থাকায় আলো কম পাবে।

অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড ১০ ব্যবহার করা হয়েছে এই ডিভাইসে। বাংলাদেশসহ অন্যান্য দেশের বাজারে ফোনটি কবে পাওয়া যাবে ও কত দাম হবে তা সেপ্টেম্বরের শুরুতেই জানানো হবে।

ক্যামেরা অদৃশ্য করার প্রযুক্তি নিয়ে প্রথম কাজ করার কথা আগেই জানিয়েছিল স্যামসাং। এরপর ওয়ানপ্লাসও একই প্রযুক্তির খবর দিয়েছিল। তবেেএখনো কোনো প্রতিষ্ঠানই এ ধরনের প্রযুক্তি বাজারে ছাড়েনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *