অ্যান্ড্রয়েড সাপোর্ট হারাতে পারে পুরনো হুয়াওয়ে ফোন

যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য যুদ্ধে বলি হয়েছে হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের বাজারে প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রি নিষিদ্ধ। এছাড়া মার্কিন অন্য অনেক প্রতিষ্ঠানের সঙ্গেও ব্যবসায়িক কাজ করতে পারছে না হুয়াওয়ে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ বলছে, গত বছর থেকে হুয়াওয়ের যেসব নতুন ফোন বাজারে এসেছে সেগুলোর কোনওটিই অ্যান্ড্রয়েড সাপোর্ট বা গুগলের কোনও অ্যাপ পায়নি। তবে পুরনো হুয়াওয়ে ফোনগুলোতে অ্যান্ড্রয়েড চলছে এবং নিয়মিত আপডেটও পাচ্ছেন ব্যবহারকারীরা। মূলত এই বিষয়টি নিয়েই নতুন করে শঙ্কা তৈরি হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট বলছে, পুরনো হুয়াওয়ে ফোনগুলোও অ্যান্ড্রয়েড সাপোর্ট হারানোর ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কিছু প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক কাজ করতে হুয়াওয়েকে সাময়িক লাইসেন্স দিয়েছিল মার্কিন প্রশাসন। আগস্টের ১৩ তারিখ সেই লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে।
অন্যদিকে জিএসএম অ্যারেনার এক প্রতিবেদনে বলা হয়, ভবিষ্যতের আপডেটগুলোতে গুগল অ্যাপ সরবরাহ করতে পারবে না হুয়াওয়ে। কারণ, গুগলকে এর অনুমোদন দিতে হবে। হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবং প্রতিষ্ঠানটির ওপর মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা বেশ সক্রিয় হওয়ায় গুগল সেই অনুমোদন দিতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *