সেতিয়েন বরখাস্ত, কোম্যানের অপেক্ষায় বার্সেলোনা

‘ছাঁটাই হবে কী?’ এর চেয়ে ‘ছাঁটাই হবেন কখন?’ – প্রশ্নটাই বেশি সংগত ছিল। বায়ার্নের কাছে অমনভাবে ভরাডুবির পর সেতিয়েন যে বিদায় নেবেন, সেটা মোটামুটি নিশ্চিতই হয়ে গিয়েছিল। প্রশ্নটা ছিল, কখন বিদায় নেবেন। গত রাতে সেটাও জানিয়ে দিয়েছে বার্সেলোনা। ক্লাব পরিচালকদের সভার পর ঘোষণা দেওয়া হয়েছে, বিদায় নিচ্ছেন কিকে সেতিয়েন।

মাত্র ছয় মাস আগেই বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন সাবেক রিয়াল বেতিস ও লাস পালমাস কোচ কিকে সেতিয়েন। এখনকার মতো তখনো বার্সেলোনা-তরী নানা ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময় পার করছিল। আর্নেস্তো ভালভার্দের অধীনে বার্সার অবস্থা ভালো ছিল না। ওদিকে রিয়াল বেতিসের হয়ে দৃষ্টিনন্দন ফুটবল খেলিয়ে বেশ সুনাম কুড়াচ্ছিলেন সেতিয়েন। ইয়োহান ক্রুইফের আদর্শে মুগ্ধ এই কোচের হাতে ভবিষ্যতের দায়িত্ব দিয়ে নিশ্চিন্ত হতে চেয়েছিল কাতালান ক্লাবটা।

কিন্তু সেতিয়েনের দায়িত্ব নেওয়ার পরে বার্সেলোনার অবস্থা যেন আরও খারাপ হয়ে গেল। ভালভার্দের অধীনে অন্তত দুটি লিগ জিতেছিল বার্সা। সেতিয়েন এবার সেট জিততেও সক্ষম হননি। লিগ গেছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের ঘরে। মরার ওপর খাঁড়ার ঘা হয়ে যুক্ত হয়েছে চ্যাম্পিয়নস লিগ ও কোপা দেল রে তে দলের ব্যর্থতা। বায়ার্নের বিপক্ষে হারের ব্যবধানটা এতটাই ভয়াবহ ছিল, বার্সেলোনার কর্তাব্যক্তিরা আর সময় নষ্ট করতে চাননি। অব্যাহতি দিয়ে দিয়েছেন সেতিয়েনকে।

আনুষ্ঠানিক বিবৃতিতে বার্সেলোনা জানিয়েছে, ‘ক্লাবের পরিচালকমণ্ডলী সিদ্ধান্ত নিয়েছেন, কিকে সেতিয়েন আর বার্সেলোনার কোচ নন। ক্লাবের পরিস্থিতির সার্বিক উন্নতি করার পথে এটাই আমাদের প্রথম সিদ্ধান্ত। আগামী কোচ কে হবেন সেটা সামনেই জানানো হবে।’

পরবর্তী কোচ কে হবেন, সেটা বার্সেলোনা এখনো আনুষ্ঠানিকভাবে না জানালেও ডাচ কোচ রোনাল্ড কোম্যানের হাতেই যে দায়িত্ব পড়তে চলেছে, এটা মোটামুটি নিশ্চিত। নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব ছেড়ে বার্সার আসছেন কোম্যান, ক্লাবের ইতিহাসের প্রথম ইউরোপিয়ান কাপ (এখনকার চ্যাম্পিয়নস লিগ) নিশ্চিত হয়েছিল যার দেওয়া গোল থেকে।

চলতি বছরের জানুয়ারিতে যোগ দেওয়ার পর সাত মাস বার্সার দায়িত্বে ছিলেন সেতিয়েন। এই সময়ে ২৫টি ম্যাচের দায়িত্ব পালন করেছেন তিনি, যার মধ্যে ১৬টি জিতেছেন। চারটি ড্র করেছেন আর পাঁচটি হেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *