ঢাকার উপ-নির্বাচনে ছাড় দেবে না বিএনপি

করোনাভাইরাস মহামারির মধ্যে অনুষ্ঠিত বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপ-নির্বাচনে অংশ না নিলেও ঢাকায় শূন্য হওয়া দু’টি সংসদীয় আসনের উপ-নির্বাচনে অংশ নেবে বিএনপি। দলটি আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত এমন ঘোষণা না দিলেও এ নিয়ে বিএনপির নেতাকর্মীদের মধ্যে উৎসাহ ও প্রস্তুতি লক্ষ্য করা যাচ্ছে। এমনকি কিছু নেতা বলছেন, অন্যান্য এলাকার চেয়ে ঢাকার মাঠ অনেক বেশি গুরুত্বপূর্ণ হওয়ায় এখানকার উপ-নির্বাচনে ছাড় দেবে না বিএনপি।

গত ৬ মে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা, আর ১০ জুলাই ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুন মারা যান। তাদের মৃত্যুতে এই দু’টি আসন শূন্য ঘোষণা করা হয়। সুবিধাজনক সময়ে এ দুই আসনে ভোটের তারিখ ঘোষণা করার কথা রয়েছে। রাজধানীর এ দুই আসন ঘিরে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টির পাশাপাশি একাধিকবার সরকার গঠন করা বিএনপিতেও চলছে নানা আলোচনা।

বিএনপির একজন যুগ্ম-মহাসচিব বলেন, ঢাকার রাজনীতির সাথে অন্যান্য এলাকার রাজনীতির গতি-প্রকৃতি ভিন্ন। তাছাড়া ঢাকায় বিএনপির নেতাকর্মী, ভোটার ও সমর্থক বেশি, সবাইকে সুসংগঠিত রাখতে নির্বাচনে যাওয়ার বিকল্প নেই।

ঢাকা মহানগর উত্তর বিএনপির একজন যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, যখন ঢাকা-৫ ও ঢাকা-১৮ আসনে উপ-নির্বাচন হবে, তখন করোনাভাইরাস পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসতে পারে। এদিক বিবেচনায় রেখে নির্বাচনের জন্য ভেতরে ভেতরে প্রস্তুতি রয়েছে নেতাকর্মীদের। দলের নীতি-নির্ধারণী পর্যায় থেকে এমন ‘সংকেত’ পেয়ে সম্ভাব্য প্রার্থীরাও নড়েচড়ে বসেছেন। ডিজিটাল মাধ্যম কিংবা নিজ বাসায় সামাজিক দূরত্ব বজায় রেখে নেতাকর্মীদের সাথে যোগাযোগ বাড়ানোর কাজ শুরু করেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published.