করোনার ধাক্কা সামলাতে ইউরোপের বিশাল চুক্তি

করোনার ধাক্কা সামলাতে বিশাল চুক্তি স্বাক্ষর করেছে ইউরোপের দেশগুলো। কোভিড পরবর্তী সময়ে অর্থনীতিকে গতিশীল করতে বৈঠক করেন ইউরোপের নেতারা।

প্রায় পাঁচ দিনের আলোচনা শেষে অবশেষে ঐক্যমতে পৌঁছান তারা। ইউরোপের ২৭টি দেশ ঋণ হিসেবে মোট ৭৫০ বিলিয়ন ইউরো অর্থ ব্যবহার করবে বলে জানানো হয়েছে।

এর মধ্যে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলো পাবে ৩৯০ বিলিয়ন ডলার। এই তালিকায় এগিয়ে আছে ইতালি এবং স্পেন। কারণ করোনায় ইউরোপের এই দুই দেশই সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়ে পড়েছে।

কম সুদে আরও ৩৬০ বিলিয়ন ডলার দেওয়া হবে অন্যান্য দেশকে। শুক্রবার সকালে বৈঠক শুরু করেন ইউরোপের নেতারা। এ বিষয়ে প্রায় ৯০ ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক হয়েছে। ২০০০ সালের পর এটাই সবচেয়ে দীর্ঘ সময়ের বৈঠক যেটি প্রায় পাঁচদিন ধরে হয়েছে।

এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই করোনা হানা দিয়েছে।

তবে যুক্তরাষ্ট্র ছাড়াও ব্রাজিল, ভারত এবং ইউরোপের বিভিন্ন দেশ করোনার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। ইউরোপে করোনায় সবচেয়ে ভয়াবহ অবস্থা হয়েছে স্পেন এবং ইতালিতে। এছাড়া যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্সেও করোনার কারণে মারাত্মক সঙ্কট তৈরি হয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নেমেছে। ইউরোপের অর্থনীতিতেও এর রেশ পড়েছে। সে কারণেই দেশগুলো একত্র হয়ে এই সঙ্কট কাটিয়ে ওঠার চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *