মেসির রেকর্ড সপ্তম পিচিচি ট্রফি

চোটের জন্য খেলা হয়নি কিছু ম্যাচ। পারফরম্যান্সে ছিল বিরল উঠা-নামা। তারপরও লা লিগায় গোল করা ও করানোয় সবার চেয়ে এগিয়ে লিওনেল মেসি। আবারও জিতলেন স্প্যানিশ শীর্ষ লিগে শীর্ষ গোলদাতার পুরস্কার- পিচিচি ট্রফি। একটি রেকর্ড স্পর্শ করলেন, আরেকটি নিজের করে নিলেন।

টানা চতুর্থ আসরে পিচিচি ট্রফি জিতলেন মেসি। সব মিলিয়ে সপ্তমবার জিতে ছাড়িয়ে গেলেন সাবেক স্প্যানিশ ফরোয়ার্ড তেলমো সাররাকে। ১৯৪৫ থেকে ১৯৫৩ সালের মধ্যে মোট ছয়বার পিচিচি জিতে রেকর্ড গড়েছিলেন আথলেতিক বিলবাওয়ের এই কিংবদন্তি।

গত মৌসুমে সাররাকে স্পর্শ করা মেসি তাকে ছাড়িয়ে গেলেন প্রথম সুযোগে। তার হাত ধরে ১২ বছর পর ৩০ এর নিচে গোল করেও কেউ জিতল পিচিচি ট্রফি।

২০১৯-২০ মৌসুমে লা লিগার শেষ রাউন্ডের ম্যাচে রোববার আলাভেসের বিপক্ষে ৫-০ ব্যবধানে জেতা ম্যাচে জোড়া গোল করেন মেসি। এ নিয়ে আসরে ৩৩ ম্যাচ খেলে ২৫ গোল করলেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ২১ গোল রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমার।

তৃতীয় খেলোয়াড় হিসেবে টানা চার মৌসুমে পিচিচি ট্রফি জিতলেন মেসি। ১৯৫৫-৫৬ মৌসুম থেকে চার আসরে জিতে কীর্তি গড়েন রিয়াল মাদ্রিদের আর্জেন্টাইন ফরোয়ার্ড আলফ্রেদো দি স্তেফানো। এর মধ্য ১৯৫৭-৫৮ মৌসুম আরও দুই জনের সঙ্গে জিতেছিলেন এই পুরস্কার।

পরে এই রেকর্ডে ভাগ বসান মেক্সিকোর সাবেক স্ট্রাইকার হুগো সানচেস। ১৯৮৪-৮৫ মৌসুমে আতলেতিকো মাদ্রিদের হয়ে প্রথম এই ট্রফি জেতেন তিনি। পরের তিন মৌসুমে জেতেন রিয়াল মাদ্রিদের হয়ে।

২০১৬-১৭ মৌসুম থেকে টানা জিতে চলেছেন মেসি। পরের মৌসুমে তার সামনে সুযোগ রেকর্ড একার করে নেওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *