বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, টেসলার সিইও ইলন মাস্ক, অ্যামাজন সিইও জেফ বেজোসসহ একাধিক প্রভাবশালী ব্যক্তিদের টুইটার অ্যাকউন্ট হ্যাক হয়েছে। হ্যাকাররা এই সকল অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নিয়ে বিটকয়েন এর বিভিন্ন ভুয়া পোস্ট টুইট করেছে।

বিবিসি জানিয়েছে, ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্ট থেকে যে ভুয়া টুইট ছড়িয়েছে তাতে লেখা হয়েছে, আমার সব টুইটার ফলোয়ারদের বিটকয়েন দেব। আপনি আমাকে ০.১ বিটিসি দিন পরিবর্তে আমি তা দ্বিগুণ করে ০.২ বিটিসি ফেরত দেব।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এক টুইট বার্তায় বলেন, আমাকে বলা হচ্ছিল তুমি ১ হাজার ডলার দিলে তোমাকে এর বিনিময়ে ২ হাজার ডলার দেওয়া হবে। হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলোতে বিটকয়েন দেওয়ার প্রলোভন দেখানো হয়েছে।

টুইটার জানিয়েছে, কোন ভাবে প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। বিষয়টা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। খুব দ্রুত এই ত্রুটির সমাধান করা হবে।

সিএনএন বলছে, নিরাপত্তা ত্রুটির কারণে এমন ঘটনা ঘটেছে। অনেকের টুইটার অ্যাকাউন্ট থেকে বিটকয়েন লেনদেনের ভুয়া প্রস্তাব দেওয়া হয়েছে। বিল গেটস, জেফ বেজোসের টুইটার অ্যাকাউন্ট থেকেও বিটকয়েন দ্বিগুণ করে দেওয়ার প্রস্তাব এসেছে।

হাজার ডলার বিটকয়েন দিলে ৩০ মিনিটের মধ্যে তার দ্বিগুণের বেশি ফিরিয়ে দেওয়া হবে এমন প্রস্তাব দিয়ে টুইটার পোস্ট ছড়িয়েছে অ্যাপল, মাইক্রোসফটের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকেও।

এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডোরসে। বুধবার রাতে এক টুইট বার্তায় তিনি বলেন, এটা টুইটারের জন্য একটি খারাপ দিন। এমন ঘটনার জন্য আমরা সবাই বিব্রত।

তিনি আরও বলেন, এ বিষয়ে তদন্ত ও অ্যাকাউন্ট সুরক্ষার বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। প্রকৃতপক্ষে কি ঘটেছে সে বিষয়টি পরিষ্কারভাবে জানা গেলে সবকিছু জানানো হবে বলেও উল্লেখ করেছেন তিনি।

সাইবার নিরাপত্তা সংস্থা সোশ্যাল প্রুফ সিকিউরিটি ফার্মের বিশেষজ্ঞ র‍্যাচেল টোবাক বলেছেন, হ্যাকাররা কোনওভাবে বিশিষ্ট ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্টের অ্যাকসেস পেয়ে গেছে। সেখান থেকেই ভুয়া টুইট ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই টুইটগুলোর বেশিরভাগই মুছে দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকে নজর রাখছে সাইবার বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *