কোরবানির পশু কেনাবেচায় সরকারের ‘ডিজিটাল হাট’

করোনাভাইরাস মহামারী সময়ে খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার কথা মাথায় রেখে কোরবানির পশু কেনাবেচার জন্য ডিজিটাল হাট নিয়ে আসছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই ডিজিটাল হাটের জন্য সারাদেশ থেকে গরু-ছাগলের চাষী, খামারি ও পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

https://foodfornation.gov.bd/qurbani2020/  ওয়েব সাইটে গিয়ে বিনামূল্যে নিবন্ধন করার সুযোগ পাবেন ব্যবসায়ীরা।

নিবন্ধনের পর নিজস্ব প্যানেল থেকে পশুর ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য আপলোড করতে হবে। এসব ছবি ও তথ্য ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার প্রচার করবে। এর ফলে ক্রেতারা সহজেই কোরবানির জন্য প্রয়োজনীয় পশু পছন্দের সুযোগ পাবেন এবং বিক্রেতার সাথে যোগাযোগ করে ডেলিভারি নিতে পারবেন।

এই হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার এবং ওজন জানার সুযোগ পাবেন। গরু চাষী, খামারি বা ব্যাপারিদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগও থাকবে। এরপর নির্দিষ্ট স্থান থেকে অথবা হোম ডেলিভারির ভিত্তিতে টাকার বিনিময়ে পশু সংগ্রহ করতে পারবেন ক্রেতারা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “ফুড ফর নেশন প্লাটফর্মটি কোরবানির পশুর জন্য দেশের সবচেয়ে বড় ম্যাচ মেকিং ডিজিটাল হাট হতে যাচ্ছে। খামারি ও চাষীদের অর্থনৈতিক ক্ষতি ও তাদেরসহ ক্রেতাদের স্বাস্থ্য সুরক্ষায় এই উদ্যোগ নিয়েছি।”

তিনি খামারি ও চাষীদের পশুর তথ্য নিয়ে এই প্ল্যাটফর্মে যোগ দেয়ার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *