‘আট দলের’ টুর্নামেন্টে ফিরছে চ্যাম্পিয়ন্স লিগ

স্বাস্থ্য ঝুঁকির চোখরাঙানির মাঝে ফুটবলের প্রয়োজনে আছে টুর্নামেন্ট শেষ করার তাড়া। হাতে সময়ও বেশি নেই। তাই আনকোরা এক বিকল্প উপায় খুঁজে নিল উয়েফা। স্থগিত থাকা চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতে একই শহরে ‘আট দলের মিনি-টুর্নামেন্ট’ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা।

নতুন আঙ্গিকে টুর্নামেন্টের বাকি অংশ হবে আগামী অগাস্টে, পর্তুগালের রাজধানী লিসবনে। বুধবার ভিডিও কনফারেন্সে নির্বাহী পর্ষদের মিটিংয়ের পর উয়েফার ডেপুটি জেনারেল সেক্রেটারি জর্জিয়ো মার্চেত্তি জানান, ফাইনালে হবে ২৩ অগাস্ট।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মার্চে স্থগিত হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতেই এই সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। আগের সূচিতে এবারের ফাইনাল হওয়ার কথা ছিল তুরস্কের ইস্তানবুলে; গত ৩০ মে। এবার কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনাল সরিয়ে নেওয়া হলো নতুন ভেন্যুতে।

নকআউট পর্বে টুর্নামেন্টটির সব রাউন্ডই সাধারণত হয় দুই লেগের। কিন্তু বদলে যাওয়া ইউরোপ সেরার প্রতিযোগিতায় এবার কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনাল হবে এক লেগে।

শেষ ষোলোর চারটি ম্যাচ অবশ্য এখনও বাকি আছে। ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ-চেলসি, ইউভেন্তুস-অলিম্পিক লিওঁ ও বার্সেলোনা-নাপোলি লড়াইয়ের ফিরতি লেগ হবে আগামী ৭ ও ৮ অগাস্ট। এই ম্যাচগুলোর ভেন্যু এখনও নিশ্চিত হয়নি। হতে পারে পূর্ব নির্ধারিত ভেন্যুতে, নয়তো পর্তুগালে।

এরই মধ্যে শেষ আটের টিকেট নিশ্চিত করেছে, পিএসজি, আতলেতিকো মাদ্রিদ, আতালান্তা ও লাইপজিগ।

মহামারীকালে প্রতিটি ম্যাচই দর্শকশূন্য মাঠে আয়োজনের সম্ভাবনার কথা জানিয়েছেন উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন। অবশ্য খুব সামান্য সম্ভাবনা আছে প্রেক্ষাপট বদলের।

ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগের ক্ষেত্রেও হয়েছে একই রকম সিদ্ধান্ত। জার্মানির কয়েকটি শহরে হবে নতুন আঙ্গিকে প্রতিযোগিতাটি। আগামী ১০ অগাস্ট শুরু হয়ে শেষ হবে ২১ অগাস্ট।

নারী ফুটবলের চ্যাম্পিয়ন্স লিগও হবে আট দলের মিনি টুর্নামেন্টে; ভেন্যু শহর স্পেনের বিলবাও ও সান সেবাস্তিয়ান। ফাইনাল হবে ৩০ অগাস্ট।

সিদ্ধান্ত এসেছে এক বছর পিছিয়ে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ নিয়েও। ২০২০ ইউরোর ম্যাচগুলো হওয়ার কথা ছিল ইউরোপের ১২টি শহরে। বুধবারের সভার পর জানানো হয়, আগের মতোই ওই ১২ শহরেই বসবে আগামী বছর হতে যাওয়া প্রতিযোগিতাটি।

২০২১ সালের ২১ জুন শুরু হবে টুর্নামেন্টটি। আর স্থগিত হয়ে যাওয়া বাছাইপর্বের প্লে-অফ ম্যাচগুলো হবে আগামী ৮ অক্টোবর ও ১২ নভেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *