পুরো বিশ্ব করোনামুক্ত না হওয়া পর্যন্ত লড়াই করতে হবে: ডব্লিউএইচও

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই এখনও শেষ হয়নি। বিশ্বের সর্বত্র করোনামুক্ত না হওয়া পর্যন্ত এই লড়াই অব্যাহত রাখতে হবে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ডা. মার্গারেট হ্যারিস এই সতর্কবার্তা দিয়েছেন।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে এসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মুখপাত্র বলেন, যেসব দেশ ইতোমধ্যে করোনার বিস্তার রোধের বিধি-নিষেধ শিথিল করেছে; সেসব দেশে ভাইরাসটির সংক্রমণ ঊর্ধ্বমূখী হয়েছে। তবে তিনি নির্দিষ্ট কোনও অঞ্চল; বিশেষ করে ইউরোপের ব্যাপারে এ তথ্য দিচ্ছেন না বলে জানিয়েছেন।

বিজ্ঞাপন

ডা. মার্গারেট হ্যারিস বলেন, যখন লকডাউন, সামাজিক দূরত্বের বিধি নিষেধ শিথিল করা হয়, তখন সাধারণ মানুষ মনে করেন, সবকিছু ঠিক আছে কিংবা মহামারি ফুরিয়ে গেছে।

করোনার সংক্রমণ রোধে খুব সতর্কতার সঙ্গে লকডাউন এবং অন্যান্য বিধি-নিষেধ ধারাবাহিকভাবে শিথিল করা উচিত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬৭ লাখ ৫০ হাজারের বেশি মানুষ। এছাড়া মারা গেছেন তিন লাখ ৯৪ হাজারের বেশি। তবে চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ৩২ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ।

বিশ্বে করোনায় সর্বাধিক মৃত্যুর রেকর্ড হয়েছে যুক্তরাষ্ট্রে; দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ১০ হাজার ৩০৬ জন। এরপরই করোনায় দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি ঘটেছে যুক্তরাজ্যে; দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪০ হাজার ২৬১ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *