করোনা সংক্রমণের সঙ্গে বসবাসে অভ্যস্ত হতে হবে: ইমরান

দক্ষিণ এশিয়ায় ভারত ও বাংলাদেশের মতো পাকিস্তানেও করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। বাড়ছে রোগীর সংখ্যা ও মৃত্যু। এরপরও দেশটির সরকার ক্রমেই লকডাউন শিথিল করে চলেছে। গতকাল শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণের সঙ্গে বসবাসে অভ্যস্ত হতে হবে জনগণকে।

করোনা মহামারির সার্বক্ষণিক তথ্য প্রকাশ করছে ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো। এই ওয়েবসাইটের তথ্যমতে, বিশ্বজুড়ে গতকাল রাত সাড়ে ১২টা পর্যন্ত ৪৫ লাখ ৯২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু ৩ লাখ ৬ হাজার ছাড়িয়েছে। বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ১৭ লাখ ৩৮ হাজারের বেশি রোগী।

পাকিস্তানের সংবাদপত্র ডন-এর অনলাইনের তথ্যমতে, গতকাল দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৩০ জন। মৃত্যু হয়েছে ৩৩ জনের। গতকাল পর্যন্ত সে দেশে রোগী শনাক্ত হয়েছে প্রায় ৩৮ হাজার। এর মধ্যে মারা গেছেন ৮২১ জন। সুস্থ হয়েছেন ১০ হাজারের বেশি।

পাকিস্তানে এখন সবচেয়ে বেশি রোগী সিন্ধু প্রদেশে, প্রায় ১৫ হাজার। অন্য প্রদেশগুলোর মধ্যে পাঞ্জাবে প্রায় ১৪ হাজার, খাইবার পাখতুনখাওয়ায় সাড়ে ৫ হাজারের বেশি, বেলুচিস্তানে ২ হাজার ৩০০ জনের বেশি রোগী রয়েছে।

পাকিস্তানে এ পর্যন্ত এক দিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে গত বুধবার, ২ হাজার ৬২৪ জন। আর এক দিনে সর্বোচ্চ ৫৭ জন মারা গেছেন, গত মঙ্গলবার। এর আগে ১ মে মারা যান ৫৬ জন। এ ছাড়া বাকি দিনগুলোয় করোনায় মৃত্যু ১৫ জন থেকে ৪০ জনের মধ্যেই থেকেছে।

পাকিস্তানে করোনার সংক্রমণ ফেব্রুয়ারির শেষ দিকে শনাক্ত হলেও মহামারি মোকাবিলায় দেশটি লকডাউন করা হয় গত ১ এপ্রিল। দুই দফায় এর মেয়াদ বাড়িয়ে ৯ মে থেকে লকডাউন শিথিল করা শুরু করে সরকার।

ডন জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, করোনাভাইরাসের সঙ্গে বসবাসে অভ্যস্ত হয়ে উঠতে হবে সবাইকে। তিনি এবারের পবিত্র ঈদুল ফিতর অন্যান্যবারের মতো উদ্‌যাপন না করারও আহ্বান জানান।

পাকিস্তানের চেয়েও দ্রুতগতিতে রোগী ও মৃত্যু বাড়ছে ভারতে। এনডিটিভি জানায়, গতকাল ভারতে করোনায় মৃত্যু হয়েছে ১০৪ জনের। এ দিন রোগী শনাক্ত হয়েছেন প্রায় ৪ হাজার। দেশটিতে গতকাল সন্ধ্যা পর্যন্ত রোগী শনাক্ত হয়েছেন প্রায় ৮৬ হাজার। এর মধ্যে মারা গেছেন ২ হাজার ৭৫৩ জন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ায় গতকাল নতুন রোগী শনাক্ত হয়েছেন ১০ হাজার ৫৯৮ জন। দেশটিতে রোগীর সংখ্যা বেড়ে ২ লাখ ৬২ হাজার ছাড়াল। দেশটিতে বৃহস্পতিবার থেকে গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১১৩ জন। এ নিয়ে মৃত্যু বেড়ে ২ হাজার ৪১৮ জন হলো।

বিবিসি জানায়, যুক্তরাজ্যে গতকাল করোনায় মারা গেছেন ৩৮৪ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যু ৩৪ হাজার ছুঁই ছুঁই। ইউরোপের আরেক দেশ স্পেনে গতকাল মারা গেছেন ১৩৮ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যু সাড়ে ২৭ হাজার ছুঁই ছুঁই।

তবে যুক্তরাষ্ট্রে এখনো করোনা মহামারি নিয়ন্ত্রণে আসার আভাস পাওয়া যাচ্ছে না। সিএনএন জানায়, দেশটিতে গত বৃহস্পতিবারও মারা গেছেন ১ হাজার ৭১৫ জন। এ নিয়ে সব মিলিয়ে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৮৭ হাজার ছাড়িয়েছে।

ব্রাজিলে বৃহস্পতিবার সাড়ে ১৩ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন আট শতাধিক। সব মিলিয়ে ব্রাজিলে গতকাল রোগীর সংখ্যা ২ লাখ ৮ হাজারের ওপরে। এর মধ্যে মারা গেছেন ১৪ হাজারের বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *