এনআরসি প্রশ্নে দিল্লীর ওপর ঢাকার আস্থা রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ভারতের নাগরিকদের জাতীয় রেজিষ্ট্রেশন (এনআরসি) প্রশ্নে দিল্লীর ওপর ঢাকার আস্থা রয়েছে। তিনি বলেন, দিল্লী বার বার আমাদেরকে আশ্বস্থ করেছে, এটি তাদের অভ্যন্তরীন বিষয়। বাংলাদেশের সঙ্গে এ ঘটনার কোন সম্পর্ক নেই।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত সরকারের ওপর আমাদের আস্থা আছে, ফলে আমরা বিশ্বাস করতে চাই, এনআরসি বাংলাদেশে কোন প্রভাব পড়বে না।

তিনি গতকাল রাজধানীতে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওপর পরিবর্তনশীল বিশ্ব ব্যবস্থার প্রভাবের বিষয়ে আয়োজিত এক আলোচনা সভার পাশাপাশি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। তিনি বলেন, ভারত সরকার আমাদেরকে একাধিকবার আশ্বস্থ করেছে, এনআরসি তাদের অভ্যন্তরীন বিষয় এবং এ ঘটনায় বাংলাদেশের ওপর প্রভাব পড়ার কোন সুযোগ নেই। আমরা তাদের ওপর আস্থা রাখতে পারি। সম্প্রতি বেনাপোল সীমান্ত দিয়ে ভারতীয় সীমান্ত রক্ষী (বিএসএফ) কয়েকজন লোককে বাংলাদেশে পুশ করার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী প্রতিক্রিয়া ব্যাক্ত করে এ কথা বলেন। বাংলাদেশের সীমান্ত রক্ষী (বিজিবি) সীমান্ত থেকে তাদেরকে আটক করে এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হবার কোন কারণ নেই। তিনি বলেন, ভারত বিগত তিন দশক ধরে এই প্রক্রিয়া করছে। তিনি বলেন, আমি বুঝতে পারছি না, এনআরসি নিয়ে কেন এতো উদ্বেগ উৎকন্ঠা।

তারা দীর্ঘ ৩২ বছর ধরে এনআরসি প্রক্রিয়া চালাচ্ছে। এই প্রক্রিয়া কার্যকর করতে এখনো অনেক ধাপ বাকি রয়েছে।

বিজিবি সদস্যরা রোববার ৩২ জনকে আটক করে। তারা বেনাপোলের দৌলতপুর ও গাইপাড়া সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে। তিনি বলেন, ঢাকা ও দিল্লী সকল বড় বড় দ্বিপক্ষীয় ইস্যুগুলো সবোর্চ্চ নেতৃত্ব পযার্য়ে পারস্পরিক আস্থার ভিত্তিতে সমাধান করেছে। তিনি আরো বলেন, তবে এখন পযর্ন্ত কিছু ছোট খাটো বিষয় অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। এ সকল ইস্যুও আলাপ আলোচনার ভিত্তিতে নিষ্পত্তি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − eight =

Translate »