সিরিয়ার উত্তরাঞ্চলে হেলিকপ্টার ঘাঁটি প্রতিষ্ঠা করছে রাশিয়া

রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, সিরিয়ার উত্তরাঞ্চলে তারা একটি হেলিকপ্টার ও বিমান প্রতিরক্ষা ঘাঁটি স্থাপনের কাজ শুরু করেছে। কিছুদিন আগেও সিরিয়ার বেসামরিক এ বিমানঘাঁটিটি মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণে ছিল

আজ (বৃহস্পতিবার) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছে এবং দেশটির সরকারি বার্তা সংস্থা তাস এ খবর তুলে ধরেছে। এছাড়া, রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেল এমন কিছু ফুটেজ সম্প্রচার করেছে যাতে দেখা গেছে- সিরিয়ার বিমানঘাঁটির উপর দিয়ে রাশিয়ার কম্ব্যাট হেলিকপ্টার উড়ছে।

রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী শহর কাশমিলে ওই বিমানঘাঁটি অবস্থিত। গত মাস পর্যন্ত সেখানে মার্কিন সেনাদের নিয়ন্ত্রণ ছিল। তুর্কি সেনাদের কুর্দি-বিরোধী অভিযানের সময় মার্কিন সরকার সেখান থেকে সেনা প্রত্যাহার করে এবং সিরিয়ার সেনারা ওই শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

বিমানঘাঁটিতে এরইমধ্যে রাশিয়া ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য পান্তশির ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, তিনটি সামরিক হেলিকপ্টার, দুটি এমআই-থার্টিফাইভ গানশিপ এবং আটটি  এম আই-এইট পরিবহন হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। ঘাঁটিতে আরো বিমান প্রতিরক্ষা সরঞ্জাম এবং হেলিকপ্টার মোতায়েন করা হবে। এর পাশাপাশি বেশকিছু আর্মর্ড ভেহিকেল এবং গ্রাউন্ড সাপোর্ট ক্রু দেখা গেছে। ঘাঁটির প্রধান তাইমুর খোদঝায়েভ জানান, হেলিকপ্টার মোতায়েনের ফলে সীমান্ত এলাকায় রাশিয়ার টহলের পরিধি বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =

Translate »